ভিডিও গেমের প্রতি শিশু-কিশোরদের আগ্রহ নতুন কিছু নয়। বর্তমানে এর প্রভাব খুব বেশি দেখা যাচ্ছে। তবে এ আসক্তিকে সম্প্রতি ‘মানসিক রোগের’ তালিকায় অন্তর্ভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বের বিভিন্ন দেশ শিশুদের অনলাইন ভিডিও গেম নিয়ে যথেষ্ট সচেতন। অনেক দেশই শিশুদের ভিডিও গেমসের ওপর মনিটরিং করছে। যদিও আমাদের দেশে এখন পর্যন্ত তেমন কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। শিশুদের অতিরিক্ত ভিডিও গেমস আসক্তি নিয়ে দেশের বিশেষজ্ঞরাও অনেকদিন থেকে চিন্তিত।

অনেক বিশেষজ্ঞের মতে, ভিডিও গেম শিশুদের সামাজিকীকরণে বাধা দেয় এবং এর ফলে মেধা বিকাশে নেতিবাচক প্রভাব পড়ে। এ ছাড়া বর্তমানে অনেক শিশুর আচরণেও পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। ভিডিও গেম খেলতে বাধা দিলে অনেক শিশু চিৎকার চেঁচামেচি করে, উচ্চস্বরে কথা বলে, রাগ দেখানো এবং অন্যান্য কাজে খুব বেশি মনোযোগ দিতে চায় না। গেম খেলতে না দেওয়া কিংবা এমবি কেনার টাকা না দেওয়ায় আত্মহত্যার মতো ঘটনাও ঘটছে দেশে। অধিকাংশ ভিডিও গেমের কনটেন্ট যুদ্ধ, সংঘাত রক্তপাত নিয়ে, যা কোমলমতি শিশুদের মানসিক বিকাশের অন্তরায়। বর্তমানে শুধু শহর এলাকায় নয়, ভিডিও গেমসের দিকে ঝুঁকছে গ্রামের শিশু-কিশোররাও। ইদানীং মফস্বলের শিশু-কিশোররাও একত্রে বসে দলবেঁধে ভিডিও গেম খেলছে। খেলার মাঠ থাকা সত্ত্বেও ভিডিও গেমের দিকে ঝুঁকে পড়া শঙ্কার বৈকি! গ্রামের রাস্তাঘাটে, চায়ের দোকানে কিংবা মহল্লার সব জায়গায় একই চিত্র! ঘরে কিংবা বাইরে তাদের আচরণেও যার প্রভাব স্পষ্ট। এতে করে সচেতন সব মহলই উদ্বিগ্ন শিশু-কিশোরদের নিয়ে। মোবাইল কিংবা কম্পিউটারের পর্দায় কিশোর-তরুণেরা ‘পাবজি’র মতো ভিডিওতে এতটাই মগ্ন থাকছে যে, বাস্তব পৃথিবী ভুলে তারা এক বিপজ্জনক নেশায় আক্রান্ত হয়ে পড়ছে। মোবাইল ফোনের সহজলভ্যতা এবং হাতের নাগালের মধ্যে থাকা ইন্টারনেটের কারণেই এ গেমটির জনপ্রিয়তা আকাশচুম্বী।

এসব গেমে আসক্তির কারণে কিশোররা পারিবারিক, সামাজিক অবস্থান থেকে বিচ্যুত হয়ে যাচ্ছে। অতিরিক্ত হিংস্রতার কারণে বিশ্বের বিভিন্ন দেশ ইতোমধ্যে পাবজি গেমটি নিষিদ্ধ ঘোষণা করেছে। গেমটি বন্ধ করা হয়েছে পার্শ্ববর্তী দেশ ভারত ও নেপালেও। হিংস্রতার কারণে এ গেমকে নিষিদ্ধ করেছে ইরাক ও জর্ডানের মতো দেশ। টেকনোলজির দেশ চীনেও নিষিদ্ধ করা হয়েছে গেমটি। যদিও নেপালে পরবর্তীকালে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। সর্বশেষ বাংলাদেশেও এটি নিষিদ্ধ করা হলেও কেউ মানছেই না এই আইন। শিশুদের ভবিষ্যৎ মাথায় রেখে নিষিদ্ধ ভিডিও গেম বন্ধের জন্য অবিভাবকেরা সর্তকতা অবলম্বন করুন।

মোঃ নজরুল ইসলাম                                                                                                                                                  জেলা বিশেষ শাখা(ডিএসবি),নড়াইল